logo
photo

শেখ হাসিনাকে হত্যাচেষ্টার মামলার শুনানি শুরু ১২ জানুয়ারী

১১ জানুয়ারী, ২০২১   |   joyjatra.tv

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

গোপালগঞ্জের কোটালিপাড়ায় সমাবেশস্থলে বোমা পুঁতে তৎকালীন বিরোধীদলীয় নেত্রী এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টার ২০ বছর পার হলেও উচ্চ আদালতে বিচার কাজ শেষ না হওয়ায় সাজা কার্যকর করা যাচ্ছে না দণ্ডপ্রাপ্ত আসামিদের।

বেঞ্চ গঠন নিয়ে জটিলতা, আসামিপক্ষের বারবার সময় আবেদনসহ নানা কারণেই মামলাটি এখনো নিষ্পত্তি করা যায়নি বলে দাবি আইনজীবীদের।

১১ জানুয়ারি শুনানি শেষে রাষ্ট্রপক্ষের আইনজীবী ড. বশির উল্লাহ বলেন, ১৫ আগস্টের নৃশংসতার মতোই ছিলো গোপালগঞ্জের কোটালিপাড়ার বোমা হামলার চক্রান্ত।

বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার জন্য এখন পর্যন্ত বিভিন্ন সময় ২১ বার হামলা চালানো হয়। যার একটি ২০০০ সালে গোপালগঞ্জের কোটালিপাড়ায় সমাবেশস্থলের কাছে ৭৬ কেজি ওজনের বোমা পুঁতে রাখা। ঘটনার ১৭ বছর পর বিচারিক আদালত হামলার পরিকল্পনাকারী ১০ জঙ্গিসহ ১৪ আসামির বিরুদ্ধে সাজা ঘোষণা করলেও উচ্চ আদালতে মামলার বিচারকাজ শেষ না হওয়ায় আসামিদের দণ্ড কার্যকর করা যাচ্ছে না।

২০১৭ সালে রায়সহ সব নথি হাইকোর্টে পৌঁছানোর পরও শুনানি শেষ করা যায়নি ৩ বছরেও। ১১ জানুয়ারি দীর্ঘ বিরতির পর শুরু হয় ডেথ রেফারেন্স ও আপিল শুনানি। এসময় রাষ্ট্রপক্ষের আইনজীবী ড. বশির উল্লাহ দাবি করেন, ১২ জানুয়ারী থেকে টানা ৪ দিন শুনানি চলবে। এরপরেই শেষ হবে আলোচিত এ মামলার বিচারকাজ।

হামলাকারীরা সফল হলে আরেকটি ১৫ আগস্টের ঘটনা ঘটতো বলেও মন্তব্য করেন রাষ্ট্রপক্ষের আইনজীবী। তিনি বলেন, দেশ থেকে আওয়ামী লীগ ও মুক্তিযুদ্ধের চেতনাকে নিশ্চিহ্ন করাই ছিল হামলার মূল উদ্দেশ্য।

২০১৭ সালের ২০ আগস্ট ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-২ শেখ হাসিনাকে হত্যাচেষ্টার অপরাধে ১০ জঙ্গির সর্বোচ্চ শাস্তি মৃতু্দণ্ড দেন। এছাড়াও বাকি চার আসামিকে যাবজ্জীবনসহ বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়।






নামাজের সময়সূচি

রবিবার, ২৪ জানুয়ারী, ২০২১
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩