logo
photo

বাচিকশিল্পী শিমুল মুস্তাফা এবারের বিশ্ব বাংলায় অতিথি

১৮ নভেম্বর, ২০২০   |   joyjatra.tv

বাচিকশিল্পী শিমুল মুস্তাফা এবারের বিশ্ব বাংলায় অতিথি

আমেরিকার নিউজার্সি থেকে সরাসরি সম্প্রচারিত “বিশ্ব বাংলা”র ফেসবুক লাইভে এবারে অতিথি হিসেবে আসছেন বাংলাদেশের নন্দিত বাচিকশিল্পী শিমুল মুস্তাফা এবং স্ত্রী শারমিন মুস্তাফা। শিমুল মুস্তাফা কণ্ঠের মাধুর্যতা নিয়ে এরই মধ্যে জয় করেছেন কোটি-কোটি শ্রোতা-দর্শকের হৃদয়। শুধু আবৃত্তি শিল্পীই নন তিনি। সাথে সাথে একজন কবি ও একজন দেশপ্রেমিকও।

সিদ্ধার্থ দে’র সার্বিক তত্ত্বাবধান এবং পরিচালনায় অনুষ্ঠানটির সঞ্চালনায় থাকবেন নিউজার্সি থেকে বিশ্ব বাংলার কো-অর্ডিনেটর ফারহানা হোসেন। আগামী রোববার ২২ নভেম্বর বাংলাদেশ সময় রাত ৯ টায় “বিশ্ব বাংলা”র ফেসবুক পেইজ এবং ইউটিউবে (www.youtube.com/BisswaBangla) “কৃত্তিকা”র প্রোগ্রামটি সরাসরি সম্প্রচারিত হবে। এছাড়া কানাডা থেকে অনুষ্ঠানটি মিডিয়া পার্টনার হিসেবে সরাসরি সম্প্রচার করবে কানাডাভিত্তিক সংবাদমাধ্যম BDWAY24.COM।

লাইভ প্রসঙ্গে শিমুল মুস্তাফার কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, প্রবাসের বুকে বাঙ্গালি কৃষ্টি কালচার এবং বাংলা সাহিত্য নিয়ে বিশ্ব বাংলা যেভাবে কাজ করছে তা সত্যিই প্রশংসনীয়। তাই ফারহানা হোসেনের “কৃত্তিকা” আমন্ত্রণ এক কথায় রাজি হয়েছি দর্শকদের নতুন কিছু দেবার প্রত্যাশা নিয়ে।

সঞ্চালক ফারহানা হোসেনের কাছে জানতে চাওয়া হলে তিনি জানান, দূরদেশ থেকেও এত বড় মাপের গুণী মানুষকে আমার প্রোগ্রামে আনতে পেরে নিজেকে খুব গর্বিত মনে করছি। আশা করছি দর্শকরাও কবিতা অঙ্গনের উজ্জ্বল নক্ষত্রের কণ্ঠের মাধুর্যতায় ডুব হয়ে থাকবেন। তিনি আরো বলেন, “কৃত্তিকা”র অতীতের পর্বগুলোতে দর্শকদের পক্ষ থেকে ব্যাপক সাড়া পাওয়ায় এ অনুষ্ঠানটি সাজানো হয়েছে ভিন্ন মাত্রায়।

শিমুল মুস্তাফা ১৯৬৫ সালের রাজধানীর ঢাকাতে জন্ম নিয়েছেন। বাবা প্রয়াত খান মোহম্মদ গোলাম মুস্তাফা এবং মা আফরোজ মুস্তাফা। দুজনেই ছিলেন চারুকলার মানুষ। ছোটবেলা থেকেই শিল্পমনা পারিবারিক আবহে বেড়ে উঠেছেন শিমুল মুস্তাফা।

ঢাকা বিশ্ববিদ্যালয় পড়াকালীন সময়েই আবৃত্তিচর্চা শুরু করেন শিমুল মুস্তাফা। এরপর আবৃত্তি হয়ে উঠে তার কাছে নেশা। ১৯৮৬ সালের ১৩ই ফেব্রুয়ারি শিমুল মুস্তাফার হাত ধরে শুরু হয় আবৃত্তি শিল্পীদের প্রাণের সংগঠন বৈকুণ্ঠ আবৃত্তি একাডেমি। একক আবৃত্তি, বৃন্দ আবৃত্তি, দলীয় আবৃত্তি প্রযোজনার মাধ্যমে বৈকুণ্ঠ নিয়মিত আবৃত্তিক্ষেত্রে কাজ করে যাচ্ছে। এই দীর্ঘ সময়ের পথচলায় সাংস্কৃতিক অঙ্গনে সংগঠনটি অর্জন করেছে কোটি মানুষের ভালবাসা। প্রতি বছরে শিমুল মুস্তাফার একক ৭১টি আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করে সংগঠনটি। যেখানে দেশের বিভিন্ন অঞ্চল থেকে হাজারও মানুষ ছুটে আসে ধানমন্ডির রবীন্দ্র সরবোরে।

নতুন আবৃত্তি শিল্পী গড়ে তুলতে সংগঠনটি বছরে ২টি আবৃত্তি ও বাচিক কর্মশালা আয়োজন করে, এই কর্মশালায় পাঠদান করান আবৃত্তিকার শিমুল মুস্তাফা নিজেই। করোনার প্রাদুর্ভাবের কারণে যুগের সাথে তাল মিলিয়ে প্রযুক্তির কল্যানে নিয়মিত আবৃত্তি ও বাচিক কর্মশালার মাধ্যমে গড়ে তুলছেন নতুন নতুন আবৃত্তিশিল্পী।






নামাজের সময়সূচি

সোমবার, ৩০ নভেম্বর, ২০২০
ফজর ৪:২৬
জোহর ১১:৫৬
আসর ৪:৪১
মাগরিব ৬:০৯
ইশা ৭:২০
সূর্যাস্ত : ৬:০৯সূর্যোদয় : ৫:৪৩